ইস্রোর জিএসএটি -৩০ এখন সরাসরি দেখার জন্য প্রস্তুত!

ইস্রোর জিএসএটি -৩০ এখন সরাসরি দেখার জন্য প্রস্তুত!



লিফটফ বিকাল ৪:৫৫ টায় নির্ধারিত হয়েছে। ইএসটি (২ঃ৩০ বিকাল IST) ১৭ জানুয়ারী। ইসরোর এই বিশেষ উপগ্রহ তার পরে চালু করার জন্য প্রস্তুত, ইন্টারনেটের বিশ্বে একটি বিপ্লব আসবে।

ওয়াশিংটন, সংস্থা। ইস্রোর যোগাযোগ উপগ্রহ জিএসএটি -৩০ কয়েক মিনিটের মধ্যে চালু করা হবে। ইসরো'র জিএসএটি -৩০ ইউরোপীয় ভারী রকেট আরিয়েন -৫ ইসিএ শুক্রবার, ১৭ জানুয়ারী সকাল ২ঃ৩৫ টায় দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্ব উপকূলের কৌরোর তীর লঞ্চ উপকূল থেকে মুক্তি পাবে। ২০২০ এ এটি ইস্রোর প্রথম মিশন হবে।

জিএসএটি -৩০ হ'ল একটি টেলিযোগাযোগ স্যাটেলাইট যা ইস্রো দ্বারা ডিজাইন করা এবং নির্মিত। এটি ইনস্যাট স্যাটেলাইটের জায়গায় কাজ করবে। এটি রাষ্ট্র পরিচালিত এবং বেসরকারী পরিষেবা সরবরাহকারীদের যোগাযোগ লিঙ্ক সরবরাহের সক্ষমতা বাড়িয়ে তুলবে। মিশনের মোট সময়কাল 38 মিনিট ২৫ সেকেন্ড হবে।



বর্তমানে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) আদিত্য-এল ১ উপগ্রহ সহ ২৫ টি উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা করেছে। আদিত্য এল ১ মিশনটি ২০২০ সালের মাঝামাঝি সময়ে চালু করার পরিকল্পনা করা হয়েছে।

ব্যাখ্যা করুন যে এই মিশন পৃথিবীতে জলবায়ু পরিবর্তন বোঝার এবং পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। ইসরো গত বছর ছয়টি লঞ্চ যান এবং সাতটি উপগ্রহ মিশন চালু করেছিল।

জিএসএটি -৩ এর বৈশিষ্ট্য গুলি ঃ

জিএসএটি -৩০ চালু হওয়ার পরে, দেশের যোগাযোগ ব্যবস্থা আরও জোরদার করা হবে। এর সহায়তায় দেশে নতুন ইন্টারনেট প্রযুক্তি চালু হওয়ার কথা রয়েছে। এই স্যাটেলাইটের সহায়তায় দেশের যোগাযোগ ব্যবস্থা, টেলিভিশন সম্প্রচার, স্যাটেলাইটের মাধ্যমে সংবাদ পরিচালনা, একটি সমাজের জন্য ভূতাত্ত্বিক সুবিধা, আবহাওয়া সম্পর্কিত তথ্য ও পূর্বাভাস, প্রাক তথ্য ও দুর্যোগের বিপর্যয় ও গবেষণা ও উদ্ধার অভিযানগুলিও ব্যাপক পরিমাণে বৃদ্ধি করা হবে।

জিএসএটি -৩০ ইন্টারনেট বিশ্বে বিপ্লব ঘটাবেঃ


দেশের প্রাচীনতম যোগাযোগ স্যাটেলাইট ‘ইনস্যাট স্যাটেলাইট’ এর বয়স এখন শেষ হচ্ছে। ইন্টারনেটের নতুন প্রযুক্তি দেশে আসছে। অপটিকাল ফাইবার স্থাপন করা হচ্ছে। ৫ জি প্রযুক্তি নিয়ে কাজ চলছে। এ কারণে আরও শক্তিশালী উপগ্রহের প্রয়োজন ছিল। জিএসএটি -৩০ স্যাটেলাইট এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করবে।

ইসরো চলতি বছরে দশটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবেঃ

একই সাথে ইসরো চেয়ারম্যান কে সিভানের মতে, ইসরো ২০২০ সালে প্রায় ১০ টি উপগ্রহ উৎক্ষেপণ করার পরিকল্পনা করছে। আদিত্য এল ১ মিশন ২০২০ সালের মাঝামাঝি সময়ে চালু করা হবে। এই মিশনটি খুব দ্রুত কাজ করা হচ্ছে। এই মিশন পৃথিবীতে জলবায়ু পরিবর্তন বোঝার এবং পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

➥এই পোস্টটি প্রথম প্রকাশিত হয়েছে ScienceNews18.com


সম্পর্কিত পোস্ট

Sadikur Rahman হ্যালো! আমি ছাদিকুর রহমান এবং আমি একজন ব্লগার, গবেষক এবং একজন শিক্ষার্থী I আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন তবে আরও সম্পর্কিত নিবন্ধের জন্য মন্তব্য করুন এবং সাবস্ক্রাইব করুন। https://sciencenews21.blogspot.com/
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

আরও পোস্ট

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন