বিজ্ঞানীরা দিন নয়, কয়েক মিনিটের মধ্যে ব্যাকটেরিয়া সনাক্ত করার জন্য ডিভাইসটি বিকাশ করে ।

বিজ্ঞানীরা দিন নয়, কয়েক মিনিটের মধ্যে ব্যাকটেরিয়া সনাক্ত করার জন্য ডিভাইসটি বিকাশ করে ।

Scientists develop device to detect bacteria in minutes, not days
বিজ্ঞানীরা দিন নয়, কয়েক মিনিটের মধ্যে ব্যাকটেরিয়া সনাক্ত করার জন্য একটি ডিভাইস তৈরি করেন

মার্কিন যুক্তরাষ্ট্র, ওয়াশিংটন - এই সময়ের মধ্যে চিকিত্সকরা রোগীদের শক্তিশালী অ্যান্টিবায়োটিকগুলি লিখেছেন যখন তারা পরীক্ষাগারের প্রতিবেদনের জন্য অপেক্ষা করার সময় শীঘ্রই গণনা করা যেতে পারে, একটি নতুন ডিভাইস কয়েক দিনের পরিবর্তে কয়েক মিনিটের মধ্যে ফলাফল ফিরিয়ে দেয়।

এটি পেন স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল আবিষ্কার করেছিলেন এবং গতকাল (৬ মে) জাতীয় বিজ্ঞান একাডেমির প্রসিডিংয়ে প্রকাশিত একটি গবেষণাপত্রে বর্ণিত হয়েছিল।

বায়োমেডিকাল ইঞ্জিনিয়ারিং এবং মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক পাক কিন ওয়াং এই ডিভাইসটির সহ-বিকাশ করেছেন, এটি একক ব্যাকটেরিয়া কোষকে ফাঁদে ফেলতে মাইক্রোটেকনোলজি ব্যবহার করে যা পরে বৈদ্যুতিন মাইক্রোস্কোপের নিচে দেখা যায়।'

এই পদ্ধতির সাহায্যে ব্যাকটিরিয়া উপস্থিত রয়েছে কিনা এবং ড্রাগ চিকিত্সার ক্ষেত্রে এর সংবেদনশীলতা - ৩০ মিনিটেরও কম সময়ের মধ্যে নির্ধারিত করতে এই তিনটি-পাঁচ দিনের পরিবর্তে এই ধরনের ল্যাব কাজের সময় লাগে।

পাক কিন ওয়াং এএফপিকে বলেছিলেন--- বর্তমানে ব্যাকটেরিয়া না থাকলেও আমরা বর্তমানে অ্যান্টিবায়োটিকগুলি লিখি।

"এটি সমাধান শেষ? এটি আমরা প্রকাশ করার চেষ্টা করেছি তার মধ্যে একটি। আমরা দ্রুত ব্যাকটেরিয়া সংক্রমণের অস্তিত্ব নির্ধারণ করতে পারি?"

Scientists develop device to detect bacteria in minutes, not days
ব্যাকটেরিয়া
বিশ্লেষকদের গবেষণাপত্রে বলা হয়েছে যে ব্যাকটিরিয়া রয়েছে কিনা তা সনাক্ত করতে সক্ষম হওয়ার সাথে সাথে নতুন ডিভাইসটি কোষগুলিকে গোলাকার, রড-আকৃতির, বা সর্পিল কিনা তা নির্ধারণ করে ধরণের শ্রেণিবদ্ধকরণ শুরু করতে পারে।

"এই ডিভাইসটি অস্তিত্ব নির্ধারণ করে তবে এটি কোন ধরণের ব্যাকটিরিয়া তা নয়," পাক কিন ওয়াং বলেছেন। "আমরা যা নিয়ে কাজ করছি তা পরিপূরক আণবিক পদ্ধতির যেমন আমরা প্রজাতিগুলিকে আইডি করতে পারি" "

যখন ডিভাইসটি আবিষ্কার করে যে ব্যাকটিরিয়া উপস্থিত রয়েছে, তখন স্ট্রেনটি প্রতিরোধী কিনা তা নির্ধারণ করার জন্য নমুনাটি অ্যান্টিবায়োটিকের সংস্পর্শে আসে, এ ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক হস্তক্ষেপ অকার্যকর প্রমাণিত হয়।

পাক কিন ওয়াং বলেছিলেন যে - "মূত্রনালীর সংক্রমণ সবচেয়ে সাধারণ ব্যাকটিরিয়া সংক্রমণ"।

"তবে, ক্লিনিকাল মাইক্রোবায়োলজি পরীক্ষাগারে প্রেরণ করা ৭৫ শতাংশেরও বেশি প্রস্রাবের নমুনা নেতিবাচক। ক্লিনিকভাবে প্রাসঙ্গিক কেন্দ্রীকরণে ব্যাকটেরিয়ার উপস্থিতি দ্রুত ছাড় বা নিশ্চিতকরণ রোগীদের যত্ন নাটকীয়ভাবে বৃদ্ধি করবে।"

তিনি আরও বলেছিলেন যে গবেষক দল অস্থায়ী পেটেন্টের জন্য আবেদন করেছিল এবং তাদের ডিভাইসটি আনতে পারে, যা তারা আশা করতে পারে যে এটি আকারে কমিয়ে আনবে যাতে এটি হাসপাতাল এবং ডাক্তারদের অফিসগুলিতে তিন বছরের ব্যবস্থায় বাজারে ব্যবহার করা যায়।

সুতরাং, আমি মনে করি এই নতুন ডিভাইসটি আমাদের জন্য খুব দরকারী এবং এটি সম্পর্কে আপনার মতামত কী? আপনার মন্তব্যটি নীচে আপনার বার্তাটি ভাগ করুন এবং সর্বশেষ বিজ্ঞানের সংবাদ আপডেটের জন্য আমাদের নিউজলেটারটি সাবস্ক্রাইব করতে ভুলবেন না।

➥এই পোস্টটি প্রথম প্রকাশিত হয়েছে ScienceNews18.com


সম্পর্কিত পোস্ট

    আপনি আমাদের অনুসরণ করতে পারেন

Sadikur Rahman হ্যালো! আমি ছাদিকুর রহমান এবং আমি একজন ব্লগার, গবেষক এবং একজন শিক্ষার্থী I আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন তবে আরও সম্পর্কিত নিবন্ধের জন্য মন্তব্য করুন এবং সাবস্ক্রাইব করুন। https://sciencenews21.blogspot.com/
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

আরও পোস্ট

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন