নতুন এআই সিস্টেম চিকিৎসকদের প্রোস্টেট ক্যান্সার নির্ণয় করতে সহায়তা করে।

এআই সিস্টেম প্রোস্টেট ক্যান্সার নির্ণয় করতে সহায়তা করে এবং প্রোস্টেট ক্যান্সার কী?


নতুন এআই সিস্টেম চিকিৎসকদের প্রোস্টেট ক্যান্সার নির্ণয় করতে সহায়তা করে
মার্কিন যুক্তরাষ্ট্রে, নিউ ইয়র্ক - গবেষক রেডিওলজিস্টদের প্রস্টেট ক্যান্সার সনাক্তকরণের ক্ষমতা উন্নত করতে সক্ষম করার জন্য একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সিস্টেম তৈরি করেছেন। নতুন এআই সিস্টেমটি ফোকালনেট হিসাবে পরিচিত যা চৌম্বকীয় অনুরণন ইমেজিং (এমআরআই) স্ক্যানগুলি মূল্যায়ন করে এই রোগের আক্রমণাত্মকতাটিকে প্রোস্টেট ক্যান্সারের মতো পার্থক্য করে এবং পূর্বাভাস দেয় এবং এটি ১০ ​​বছরের অভিজ্ঞ রেডিওলজিস্টদের মতো যথার্থতার একই স্তরের হিসাবে দেখাবে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, লস অ্যাঞ্জেলেস থেকে গবেষক এবং রুইমিং কও-এর মতে- ফোকালনেট একটি কৃত্রিম নিউরাল নেটওয়ার্ক, এটি এমন এক গণনা ব্যবহার করে যাতে এক মিলিয়নেরও বেশি ট্রেনিয়েবল ভেরিয়েবল থাকে।


মেডিকেল ইমেজিং সম্পর্কিত আইইইই লেনদেন জার্নালে প্রকাশিত এই গবেষক দলটি গবেষকরা প্রস্টেট ক্যান্সার রোগে আক্রান্ত ৪১৭ জন পুরুষের এমআরআই স্ক্যান তদন্ত করে এই সিস্টেমটিকে প্রশিক্ষণ দিয়েছিলেন। নিয়মিতভাবে কীভাবে টিউমার জরিপ করা যায় এবং কীভাবে করা যায় তা নির্ধারণ করতে সক্ষম করার জন্য সিস্টেমে স্ক্যানগুলি পুষ্ট করা হয়েছিল এবং তারপরে ফলাফলগুলি প্রকৃত প্যাথলজির উদাহরণের সাথে তুলনা করে।

গবেষক দল সিস্টেমের ফলাফলগুলি এবং দশ বছরেরও বেশি অভিজ্ঞ ইউসিএলএর রেডিওলজিস্টের দ্বারা পড়াগুলির তুলনা করে। আপনি পড়ার মাধ্যমে স্কাউল করতে পারেন যে বিশ্লেষণ করা ফলাফলগুলি প্রমাণ করেছে যে এআই সিস্টেম এমআরআই পড়ার ক্ষেত্রে ৮০.৫% নির্ভুল ছিল, যখন ইউসিএলএর রেডিওলজিস্টরা ৮৩.৯% সঠিক ছিলেন।


রুইমিং কও সহ গবেষণা দল

গবেষণা দলটি বলেছিল, রেডিওলজিস্ট, ম্যালিগন্যান্ট প্রোস্টেট টিউমারগুলির আগ্রাসনকে আলাদা এবং মূল্যায়নের জন্য এমআরআই ব্যবহার করুন। এটি যেভাবেই হোক না কেন, সাধারণত কোনও টিউমারটি ক্যান্সারযুক্ত বা মায়াময় এবং সঠিকভাবে ক্যান্সারের গ্রেড নির্ণয় করতে পারে তা নির্ধারণ করার জন্য এটি বিশাল সংখ্যক স্ক্যানের উপর অনুশীলন করে।


এবং শেষ কিন্তু গবেষণাটি সুপারিশ করে না এমন তালিকা নয়, একটি এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) সিস্টেম সময় সাশ্রয় করতে পারে এবং কম অভিজ্ঞ রেডিওলজিস্টদের সম্ভবত ডায়াগনস্টিক গাইডেন্স দিতে পারে।

প্রোস্টেট ক্যান্সার কী এবং এর লক্ষণগুলি কী?

প্রোস্টেট ক্যান্সার একটি ক্যান্সার রোগ যা কেবলমাত্র প্রোস্টেটে দেখা যায়, এর অর্থ পুরুষদের মধ্যে একটি আখরোট আকৃতির গ্রন্থি যা বীর্যকে পুষ্ট করে এবং পরিবহন করে সেমিনিক তরল সরবরাহ করে।

প্রোস্টেট ক্যান্সার রোগ শুধুমাত্র পুরুষদের মধ্যে ক্যান্সারের একটি সাধারণ ধরণের  সাধারণত, প্রোস্টেট ক্যান্সার ধীরে ধীরে বিকাশ লাভ করে এবং প্রাথমিকভাবে প্রস্টেট গ্রন্থিতে সীমাবদ্ধ থাকে, যেখানে এটি রোগীর গুরুতর ক্ষতি নাও করতে পারে। এটি যেমন হোন তেমনি কিছু ধরণের প্রস্টেট ক্যান্সার ধীরে ধীরে বিকাশ লাভ করতে পারে এবং এর জন্য ন্যূনতম বা এমনকি চিকিত্সার প্রয়োজন হতে পারে, অন্য ধরণের আক্রমণাত্মক এবং দ্রুত ছড়িয়ে যেতে পারে।

প্রস্টেট ক্যান্সার যা প্রাথমিক পর্যায়ে স্বীকৃত - যখন এটি এখনও প্রোস্টেট গ্রন্থিতে সীমাবদ্ধ থাকে তখন ফলত চিকিত্সার উচ্চতর সম্ভাবনা থাকে।

প্রকৃতপক্ষে, প্রোস্টেট ক্যান্সারের প্রথম পর্যায়ে কোনও লক্ষণ বা লক্ষণ নাও থাকতে পারে। কিন্তু যখন প্রস্টেট ক্যান্সার আরও বিকশিত হয় তখন লক্ষণ ও লক্ষণগুলির কারণ হতে পারে, উদাহরণস্বরূপ, প্রস্রাব করাতে সমস্যা হওয়া, প্রস্রাবের স্রোতে শক্তি হ্রাস, বীর্যতে রক্ত, শ্রোণী অঞ্চলে অস্বস্তি, হাড়ের ব্যথা এবং উত্থিত কর্মহীনতা - এগুলি প্রোস্টেটের লক্ষণগুলি  ক্যান্সার রোগ ।


➥এই পোস্টটি প্রথম প্রকাশিত হয়েছে ScienceNews18.com


সম্পর্কিত পোস্ট



    আপনি আমাদের অনুসরণ করতে পারেন

Sadikur Rahman হ্যালো! আমি ছাদিকুর রহমান এবং আমি একজন ব্লগার, গবেষক এবং একজন শিক্ষার্থী I আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন তবে আরও সম্পর্কিত নিবন্ধের জন্য মন্তব্য করুন এবং সাবস্ক্রাইব করুন। https://sciencenews21.blogspot.com/
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

আরও পোস্ট

২টি মন্তব্য