২০২০ পৃথিবীর ১ম চন্দ্রগ্রহণের পরে বিপদ, নাসা সতর্ক করে !

২০২০ পৃথিবীর ১ম চন্দ্রগ্রহণের পরে বিপদ, নাসা সতর্ক করে !


২০২০ এর প্রথম চন্দ্রগ্রহণের পরে পৃথিবীর জন্য একটি খারাপ খবর রয়েছে। একটি দৈত্য ধূমকেতু একটি বিপজ্জনক গতিতে দ্রুত পৃথিবীর দিকে এগিয়ে চলেছে। পৃথিবীর দিকে দ্রুত অগ্রসর হওয়া ধূমকেতুটি সমস্ত দেশের মহাকাশ বিজ্ঞানীদের নজরে রয়েছে।



বছরের প্রথম চন্দ্রগ্রহণ শেষ হয়েছে। তবে নতুন বছরের প্রথম sciencenewsর পরে আমাদের পৃথিবীতে খুব গুরুতর সমস্যা রয়েছে। চন্দ্রগ্রহণের পরে একটি বিশাল ধূমকেতু দ্রুত পৃথিবীর দিকে এগিয়ে চলেছে। বিজ্ঞানী আশঙ্কা করছেন যে এই ধূমকেতুটি পৃথিবীর সাথে সংঘর্ষিত হলে একটি বড় হোলোকাস্ট হতে পারে। নাসা জানিয়েছে, আজ এটি পৃথিবী পেরিয়ে যাবে। ধূমকেতুটি পৃথিবীর দিকে যে গতিতে আসছে, এটি যদি পৃথিবীর কোনও কোণে আঘাত করে তবে সুনামি থেকে পৃথিবীতে ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে।


বর্তমানে বিজ্ঞানীরা এই ধূমকেতুটির দিকনির্দেশ নিয়ে অধ্যয়ন করতে ব্যস্ত। এটি যদি পৃথিবীর মধ্য দিয়ে চলে যায় তবে এটি কোনও ক্ষতি করবে না, তবে এটি পৃথিবী ছোঁয়া হলেও এটি ভারী ক্ষতির কারণ হতে পারে। তবে নাসার দাবি, পৃথিবীর দিকে দ্রুত এগিয়ে যাওয়া এই ধূমকেতু পৃথিবীর খুব কাছাকাছি চলে যাবে। তারা এ বিষয়ে সতর্কতাও প্রকাশ করেছে।

নাসা এই ধূমকেতুকে ২০২০ এবি ২ বলে নাম দিয়েছে। নাসা কাছাকাছি-পৃথিবী গ্রহাণু ট্র্যাকিংয়ের (NEAT) মাধ্যমে এই ধূমকেতু সনাক্ত করেছে। নাসার মতে, এই ধূমকেতু আজ (১২ জানুয়ারি) পৃথিবীর মধ্য দিয়ে যাবে। ২০২০ অ্যাব ২ ধূমকেতুর আকার প্রায় ১৫ মিটার ৪৯ ফুট এবং ২০২০ অ্যাব ২ প্রতি ঘন্টা ২৮,৪৪০ কিলোমিটার গতিতে ভ্রমণ করছে। ধূমকেতুর পৃথিবী থেকে মোট দূরত্ব ১,৬৪৫,৫৭৬ কিলোমিটার। যদি ২০২০ এবি ২ ধূমকেতু পৃথিবীতে আঘাত করে তবে এটি ১৮৫ ফুট উঁচু সুনামির কারণ হতে পারে এবং যদি এটি ঘটে থাকে তবে এটি আমাদের পৃথিবীতে খুব বড় বিপর্যয় ডেকে আনতে পারে।



ভারতীয় বিশ্বাস অনুসারে যে কোনও গ্রহনকে শুভ মনে করা হয় না। গ্রহণ সবসময়ই প্রাকৃতিক দুর্যোগের সাথে জড়িত। এমনকি ২ ডিসেম্বর ২০১৯-এ সূর্যগ্রহণের পরেও বলা হয়েছিল যে জানুয়ারী মাসে দেশ এবং বিশ্বের অন্যান্য দেশে অশান্তির পরিস্থিতি দেখা দেবে। এমনকি এটি হওয়ার পরেও ইরান ও আমেরিকার উত্তেজনা এই ভবিষ্যদ্বাণীকে সত্য বলে প্রমাণ করে।

ধূমকেতু কী?

ধূমকেতুগুলি আমাদের সৌরজগতের কেবলমাত্র একটি অংশ, যা পাথর, ধুলো, বরফ এবং গ্যাসের ছোট ছোট টুকরা। গ্রহগুলির মতো এগুলিও সূর্যের চারদিকে ঘোরে প্রদক্ষিণটি সম্পূর্ণ হতে কয়েকশ বছর সময় লাগে। বেশিরভাগ ধূমকেতু বরফ, কার্বন ডাই অক্সাইড, মিথেন, অ্যামোনিয়া, সিলিকেট এবং জৈব মিশ্রণ দ্বারা গঠিত।

কখন হবে ২০২০ এর পরবর্তী চন্দ্রগ্রহণ ?

এই বছরের দ্বিতীয় কলম্বাল চন্দ্রগ্রহণ 5 এবং 6 জুনের মধ্যবর্তী রাতে অনুষ্ঠিত হবে এটি দেখার জন্য কোনও বিশেষ যত্নের প্রয়োজন নেই। চন্দ্রগ্রহণ সম্পূর্ণরূপে নিরাপদ, তাই আপনি খালি চোখে এটি দেখতে পারেন।

অন্যান্য অন্যান্য গ্রহগ্রহের পরে যথাক্রমে ৫ জুলাই এবং ৩০ নভেম্বর দুটি চন্দ্রগ্রহণ অনুষ্ঠিত হবে। বছরের ষষ্ঠ ও শেষগ্রহণ একটি পূর্ণ সূর্যগ্রহণ হিসাবে ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

সুতরাং হিসাবে জানি ২০২০ এবি ২ ধূমকেতু আজ পৃথিবীতে আঘাত হানবে বা কেবল পৃথিবী থেকে চলে যাবে তবে এ সম্পর্কে খুব বেশি চিন্তা করার দরকার নেই যে কী হবে। যদি আপনার এ সম্পর্কে কোনও প্রশ্ন থাকে তবে দয়া করে নীচে আমাদের মন্তব্য বাক্সে জিজ্ঞাসা করুন এবং  আপনি এটি সম্পর্কে সর্বশেষ আপডেট পেতে আমাদের সাবস্ক্রাইব করতে পারেন।

➥এই পোস্টটি প্রথম প্রকাশিত হয়েছে ScienceNews18.com


সম্পর্কিত পোস্ট


Sadikur Rahman হ্যালো! আমি ছাদিকুর রহমান এবং আমি একজন ব্লগার, গবেষক এবং একজন শিক্ষার্থী I আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন তবে আরও সম্পর্কিত নিবন্ধের জন্য মন্তব্য করুন এবং সাবস্ক্রাইব করুন। https://sciencenews21.blogspot.com/
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

আরও পোস্ট

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন