নীল উত্স গতকাল বৃহস্পতিবার লুনার ল্যান্ডার ব্লু মুন চালু করেছে

ব্লু মুন ২০২৪😙-তে চাঁদে নভোচারীদের নিয়ে যেতে পারত!

Blue Origin launched Biggest Lunar Lander Blue Moon
ব্লু অরিজিন চালু করেছে বৃহত্তম চন্দ্র ল্যান্ডার ব্লু মুন

প্রাইভেট স্পেসফ্লাইট সংস্থা ব্লু অরিজিন এবং অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস গতকাল (২০১৯ সালের ৯ মে) ওয়াশিংটন কনভেনশন সেন্টারে একটি ছোট রোভার সহ ব্লু মুন নামে একটি নতুন বৃহত্তম চাঁদের ল্যান্ডার উন্মোচন করেছেন

"এটি একটি অবিশ্বাস্য যানবাহন, এবং এটি চাঁদে যাচ্ছে" ওয়াশিংটন ডিসির ওয়াল্টার ই ওয়াশিংটন কনভেনশন সেন্টারে একটি সংবাদ সম্মেলনে ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা এবং সিইও জেফ বেজোস বলেছেন, যেখানে তিনি চাঁদের নতুন চাঁদের ল্যান্ডারের সামনে দাঁড়িয়েছিলেন মঞ্চে ।

Blue Origin said on twitter

ইউটিউব ভিডিও 


.


বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ বেজোস বলেছেন, ব্লু মুনটি রোভার এবং অন্যান্য বৃহত পে-লোডকে চন্দ্র পৃষ্ঠে বহন করার জন্য তৈরি করা হয়েছে এবং এটি নভোচারীদের চাঁদেও নিয়ে যেতে পারে। ক্রুড স্পেসফ্লাইটের জন্য ব্লু মুনকে পরিবর্তন করতে, সংস্থাটি একটি আক্রমণযোগ্য, চাপযুক্ত অ্যাসেন্ট গাড়ি দিয়ে মহাকাশযানের শীর্ষে আসবে।

জেফ বেজোস বলেছিলেন, নভোচারীদের চাঁদে নিয়ে যাওয়ার আগে নীল অরিজিন প্রথমে এটি চাঁদের ল্যান্ডার "ব্লু মুন" পরীক্ষা করবে একটি উদ্ঘাটন মিশন দিয়ে।

Blue Origin launched Biggest Lunar Lander Blue Moon Yesterday
নীল চাঁদ

যদিও বেজস স্পষ্টভাবে বলেননি যে ব্লু অরিজিন ২০২৪ সালে আমেরিকান নভোচারীদের চাঁদে অবতরণ করার এজেন্সিটির উচ্চাভিলাষী চাপের জন্য নাসাকে তার নতুন গাড়ি সরবরাহ করার পরিকল্পনা করেছে, সংস্থাটির ওয়েবসাইটে নতুন পোস্ট করা বিবরণে বলা হয়েছে যে "ব্লু মুন একটি নমনীয় ল্যান্ডার সরবরাহ করছে। চন্দ্র পৃষ্ঠের বিভিন্ন ধরণের ছোট, মাঝারি এবং বৃহত্তর পে-লোড। সুনির্দিষ্ট এবং নরম অবতরণ প্রদানের ক্ষমতা চাঁদে একটি স্থায়ী মানুষের উপস্থিতি সক্ষম করবে।

নাসা এখনও সেই ঐতিহাসিক ভ্রমণের জন্য কোনও ল্যান্ডার নির্বাচন করে নি, তাই ব্লু মুন কোনও প্রতিযোগী হতে পারে। মাত্র গত মাসে, লকহিড মার্টিন একটি চান্দ্র ল্যান্ডার তৈরির প্রস্তাবিত পরিকল্পনা প্রকাশ করেছেন। লকহিডের ল্যান্ডার (যা এখনও সঠিক নাম পায়নি) চাঁদে টেকসই মানুষের উপস্থিতির জন্য সংস্থার "প্রাথমিক গেটওয়ে" অবকাঠামোর অংশ হবে।

২০২৪ সালের মধ্যে নাসার নভোচারীরা সত্যই এটি চাঁদে তুলতে পারেন কিনা তা এখনও বিতর্কের বিষয়, তবে কয়েকটি বিষয় নিশ্চিত: বিশ্বজুড়ে বেসরকারী সংস্থাগুলি এবং অন্যান্য মহাকাশ সংস্থাগুলি চাঁদের অন্বেষণের এক নতুন উভয়ের জন্য প্রস্তুত রয়েছে, এবং ব্লু অরিজিনের রয়েছে অমাবস্যার দৌড়ে প্রবেশ করেছে।


আমি মনে করি আমরা পূর্বের তুলনায় আন্তঃ-পরিকল্পনামূলক মহাকাশ ভ্রমণের অনেক কাছাকাছি। জেফ বেজোস একমাত্র বিলিয়নেয়ার নন যে জায়গার স্বপ্ন দেখেন। ইলন মাস্কের বেসরকারী মহাকাশ সংস্থা স্পেসএক্স স্টারশিপ এবং সুপার হেভি এর মতো মহাকাশ যানবাহনও পরীক্ষা করছে যা মানুষকে নিরাপদে মঙ্গল গ্রহে নিয়ে যেতে পারে এবং সবচেয়ে বড় চন্দ্র ল্যান্ডার ব্লু মুন সম্পর্কে আপনার কী ধারণা? নীচে আমাদের মন্তব্য বাক্সে আপনার মতামত শেয়ার করুন।


➥এই পোস্টটি প্রথম প্রকাশিত হয়েছে ScienceNews18.com


সম্পর্কিত পোস্ট

    আপনি আমাদের অনুসরণ করতে পারেন



Sadikur Rahman হ্যালো! আমি ছাদিকুর রহমান এবং আমি একজন ব্লগার, গবেষক এবং একজন শিক্ষার্থী I আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন তবে আরও সম্পর্কিত নিবন্ধের জন্য মন্তব্য করুন এবং সাবস্ক্রাইব করুন। https://sciencenews21.blogspot.com/
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ

আরও পোস্ট

১টি মন্তব্য