আসলেই কি ক্যাডবারি চকোলেটগুলি এইচআইভি সংক্রামিত ?

এইচআইভি সংক্রামিত রক্তে ক্যাডবারি চকোলেটগুলি দূষিত ?: আমরা আপনাকে বলি কেন এটি জাল


HIV contaminated blood in the Cadbury products
ক্যাডবারি পণ্যগুলিতে এইচআইভি দূষিত রক্ত
ডেইরি মিল্ক চকোলেটে কোনও মানুষের এইচআইভি দূষিত রক্তের উপস্থিতির কারণে, সামাজিক মিডিয়ায় শেয়ার করা একটি অনলাইন পোস্ট ব্যবহারকারীদের কয়েক সপ্তাহের জন্য ক্যাডবারি পণ্য না খাওয়ার বিষয়ে সতর্ক করে

এই বার্তাটি সহ ইন্টারপোল পুলিশ একটি ব্যক্তিকে হেফাজতে নিয়ে যাওয়ার ছবি সহ একটি ছবি রয়েছে তবে কিছু গুজব প্রকাশ করেছে যে "এই ব্যক্তি যিনি তার সংক্রামিত রক্তের ক্যাডবারি পণ্য যুক্ত করেছিলেন। পরের কয়েক সপ্তাহের জন্য ক্যাডবারি থেকে কোনও পণ্য খাবেন না, কারণ সংস্থার একজন কর্মী তার রক্তকে এইচআইভি / এইডস দ্বারা দূষিত করেছেন। এটি গতকাল বিবিসি নিউজে দেখানো হয়েছিল। দয়া করে এই বার্তাটি আপনার পছন্দের লোকদের কাছে ফরোয়ার্ড করুন ,”

বার্তায় দেওয়া তথ্যের মাধ্যমে বলা হয়েছে, "এটি গতকাল বিবিসি নিউজে দেখানো হয়েছিল" তবে আমরা যখন তাদের বিবিসি নিউজ ওয়েবসাইটে অনুসন্ধান করেছি তখন এইচআইভি সংক্রামিত রক্তে পেপসি বা ক্যাডবারি সম্পর্কিত কোনও গল্প পাওয়া যায়নি।

BBC News websites found no stories

এটি আসলে একটি পুনরায় সাজানো প্রতারণা, মিষ্টান্ন সংস্থা, ক্যাডবারি সম্পর্কিত এই দাবিটি ২০১৮ সালে প্রদর্শিত হতে শুরু করে।

গুগলে ট্র্যাকিং

ক্যাডবেরি চকোলেটে সংক্রামিত রক্তের’ জন্য গুগল অনুসন্ধানে দেখা গেছে যে বার্তাটি ইতিমধ্যে বিভিন্ন সাইট যেমন ডিবাঙ্ক করেছে:


infected blood in Cadbury chocolate

আমরা কোনও কার্যকর ফলাফল না পেয়ে পুরো পোস্ট চিত্রটি অনুসন্ধান করেছি। তবে, যখন আমরা ছবিটি ক্রপ করেছি এবং গুগলে অনুসন্ধান করেছি আমরা দেখতে পেলাম যে একই ছবি পেপসির সাথে জড়িত একটি ছদ্মবেশে ব্যবহৃত হয়েছে। আপনি পেপসির ছদ্মবেশে ফ্যাক্ট চেকটি পড়তে পারেন।

guy who added-his infected blood Cadbury products
অনেক গবেষণা করে আমরা জানতে পেরেছি যে পোস্টটি চিত্রিত করার জন্য ব্যবহৃত ছবিটি আসল, সে ব্যক্তি দু'জন ইন্টারপোল অফিসারকে নিয়ে গিয়েছিল তবে পেপসি বা ক্যাডবারি পণ্যটিতে এইচআইভি সংক্রামিত রক্তের সংক্রমণ করার জন্য তাকে গ্রেপ্তার করা হয়নি। তার নাম আমিনু সাদিক ওগুচে, নাইজেরিয়ার ন্যানিয়ার আবুজা শহরতলিতে একটি বাস স্টেশনে ১৪ ই এপ্রিল, ২০১৪ মারাত্মক বোমা হামলার পিছনে অভিযুক্ত মাস্টারমাইন্ডদের একজন। সুদান থেকে প্রত্যর্পনের পরে নাইজেরিয়ায় আসার পরে চিত্রিত হয়েছে তিনি। ছবিটি 15 জুলাই, 2014-এ নাইজেরিয়ার জাতীয় তথ্য কেন্দ্র থেকে প্রচারিত হয়েছে ।

১৫ জুলাই, ২০১৪-এ টুইটারে নাইজেরিয়ান সশস্ত্র বাহিনীকেও বলা হয়েছিল।


Ogwuche, the Nyanya Bombing Mastermind was received at the Abuja Airport 3:150PM today, Now in Nigerian Security Custody


নীচের ভিডিওতে আপনি তাঁর আগমনের পুরো দৃশ্য দেখতে পারেন।




ক্যাডবারি টুইটারে ২০১৮ এর মার্চ মাসে তার ক্লায়েন্টদের এইচআইভি ভাইরাস দ্বারা দূষিত হওয়ার বিষয়ে তার পণ্যগুলি সম্পর্কে দূষিত হওয়া সম্পর্কে মিথ্যা তথ্য ছড়িয়ে দেওয়ার বিষয়ে সতর্ক করার জন্যও বলা হয়েছিল।

Hey there. The hoax circulating about a Cadbury employee contaminating chocolate with HIV infected blood is exactly that - a false hoax. Please do not spread the hoax by sharing it further.



HIV+Worms = Nonsense Hoax

ভারতে বার্তাটির পরিবর্তনের মধ্যে রয়েছে কৃমিযুক্ত একটি ক্যাডবারি ডেইরি মিল্কের ফটোগুলি। যদিও আমরা বুঝতে পারি না যে কীভাবে কেউ এইচআইভি এবং কৃমিগুলির মধ্যে একটি লিঙ্ক তৈরি করতে পারে। নীচে সায়েন্সনিউজ২১ আজ হোয়াটসঅ্যাপে একজনের কাছ থেকে প্রাপ্ত বার্তাটি রইল।

Cadbury Dairy Milk with worms

এইচআইভি সংক্রামিত ব্যক্তিদের থেকে শরীরের তরলগুলির বিনিময়ের মাধ্যমেই সংক্রামিত হতে পারে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন অনুসারে, “সংক্রামিত ব্যক্তিদের রক্ত, বুকের দুধ, বীর্য এবং যোনি নিঃসরণের মতো বিভিন্ন ধরণের শরীরের তরল বিনিময়ের মাধ্যমে এইচআইভি সংক্রমণ হতে পারে। চুম্বন, আলিঙ্গন, হাত কাঁপানো, বা ব্যক্তিগত জিনিস, খাবার বা জল ভাগ করে নেওয়ার মতো সাধারণ দিনের যোগাযোগের মাধ্যমে ব্যক্তিরা সংক্রামিত হতে পারে না। "

“প্রশ্ন ক্লাবের হোয়াটসঅ্যাপ একসাথে ইন্টারনেটে উপলভ্য বেশ কয়েকটি সম্পর্কযুক্ত ফটোগ্রাফ দর্শকদের বিশ্বাস করে যে আমাদের পণ্যটি অনিরাপদ। এটি একটি ফাঁকি এবং পোস্টটিকে নকল ও ভিত্তিহীন করার কোনও সত্যতা নেই। আসলে, প্রশ্নে থাকা পণ্য প্যাকটি এমনকি ভারতের বাজারের সাথে সম্পর্কিত নয়, ”মনডলেজের ভারতের মুখপাত্র বলেছেন

প্রকৃতপক্ষে, ২০১৩ সালের অক্টোবরে, মহারাষ্ট্র এবং কেরালার কয়েকটি দোকানে ক্যাডবেরি ডেইরি মিল্ক ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ কৃমি আক্রান্ত হওয়ার খবর পেয়ে ক্যাডবুরি পুরোপুরি বিস্ফোরিত পিআর সঙ্কটের বিরুদ্ধে লড়াই করেছিল। সংস্থাটি ‘প্রকল্প বিশ্বাস’ একটি বহুমাত্রিক কৌশল চালু করেছে যার মধ্যে ক্রেডবারির পণ্যগুলি কীভাবে সংরক্ষণ করতে হবে তা খুচরা বিক্রেতাদের শিক্ষিত করা অন্তর্ভুক্ত। ক্যাডবারি মান নিশ্চিত করার জন্য কৌশল ঘোষণা করেছে - দ্য হিন্দুতে প্রকাশিত গল্প ।

আমরা আপনাকে একটি জিনিস বলতে চাই দয়া করে কোনও সামাজিক মিডিয়া নেটওয়ার্কে কোনও প্রমাণ ছাড়াই কোনও বার্তা ফরোয়ার্ড করবেন না। আপনাকে যদি বিভ্রান্ত করে এমন কোনও বার্তা আপনি যদি নিশ্চিত করতে চান তবে দয়া করে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন এবং নিশ্চিতকরণের জন্য একটি বার্তা প্রেরণ করুন ... এটি সত্য নাকি না? এবং যদি আপনার এ সম্পর্কে কোনও প্রশ্ন থাকে ... আপনি নীচে আমাদের মন্তব্য বাক্সে আপনার প্রশ্নটি ভাগ করতে পারেন।


➥এই পোস্টটি প্রথম প্রকাশিত হয়েছে ScienceNews18.com


সম্পর্কিত পোস্ট



Sadikur Rahman হ্যালো! আমি ছাদিকুর রহমান এবং আমি একজন ব্লগার, গবেষক এবং একজন শিক্ষার্থী I আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন তবে আরও সম্পর্কিত নিবন্ধের জন্য মন্তব্য করুন এবং সাবস্ক্রাইব করুন। https://sciencenews21.blogspot.com/
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

আরও পোস্ট

২টি মন্তব্য