নতুন গবেষণা হার্ট অ্যাটাকের পরে হার্ট টিস্যু পুনরুত্পাদন করতে সহায়তা করে

নতুন গবেষণা হার্ট অ্যাটাকের পরে হার্ট টিস্যু পুনরুত্পাদন করতে সহায়তা করে ।

Heart Attack
হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ
জার্নাল নেচার কমিউনিকেশনস-এ প্রকাশিত গবেষণা থেকে জানা যায় যে ইঁদুরগুলিতে দুটি মাইক্রোআরএনএ সরবরাহ করা তাদের হার্ট অ্যাটাকের পরে হৃদয়কে পুনরুত্থিত করতে সহায়তা করে।

মার্কিন যুক্তরাষ্ট্র-হার্টের অসুখ মৃত্যুর সর্বাধিক কারণ এবং এই জাতির মধ্যে ৪ টির মধ্যে প্রায়১ জনের জন্য দায়ী।

হার্ট অ্যাটাকের মতো একটি বিরূপ কার্ডিওভাসকুলার উপলক্ষে সাধারণত হৃৎপিণ্ডের পেশী তৈরি হওয়া কোষগুলির ক্ষতি হয়।

এই কোষগুলিকে কার্ডিওমায়োসাইটস বলা হয় এবং এগুলি হারাতে হৃৎপিণ্ডের ব্যর্থতার ঝুঁকির ঝুঁকি থাকে - এমন একটি অবস্থা যেখানে হৃদপিণ্ড শরীরের বাকি অংশে রক্তকে পাকা করতে পারে না।


বৈজ্ঞানিকঐক্য হল যে প্রাপ্তবয়স্ক হৃদয় আবার কখনও নতুন কার্ডিওমায়োসাইট তৈরি করতে পারে না। এই অক্ষমতা হ'ল হার্ট অ্যাটাকের পরে হৃদয় নিজেকে পুনরায় জন্মানো করতে পারে না


যাইহোক, নতুন গবেষণা মাইক্রোআরএনএ নামক ছোট অণু ব্যবহার করে ক্ষতিগ্রস্থ হার্টের টিস্যু রক্ষা করার কোনও প্রত্যাশা নবায়ন করে।

মাইক্রোআরএনএগুলি হৃদয়ের জন্য গুরুত্বপূর্ণ কেন?

মাইক্রোআরএনএ জিনের কার্য নিয়ন্ত্রণ করে এবং হৃৎপিণ্ডের বিকাশকালে এগুলি প্রচুর পরিমাণে পাওয়া যায়।

অতীত গবেষণা মাইক্রোআরএনএর একটি ক্লাস্টারকে মিআর-১৭-৯২ সনাক্ত করেছে যা কার্ডিওমায়োসাইটগুলি কীভাবে প্রসারিত করে তা নিয়ন্ত্রণ করে। বোস্টনের শিশু হাসপাতালের কার্ডিওলজি গবেষক এবং এমএ-র বোস্টনের হার্ভার্ড মেডিকেল স্কুলের পেডিয়াট্রিক্সের অধ্যাপক পিএইচডি এই পূর্ববর্তী গবেষণার নেতৃত্ব দিয়েছেন, দা-জি ওয়াং

বর্তমানে, অধ্যাপক দা-জি ওয়াং এবং তার সহকর্মীরা এই মাইক্রোআরএনএ পরিবারের দুটি সদস্যকে জুম করেছেন: এমআরআর -১৯ এ এবং মাইআর -১৯ বি।

নতুন গবেষণায়, অধ্যাপক দা-জি ওয়াং এবং তার সহকর্মীরা দেখান যে এই দুটি মাইক্রোআরএনএ অণুগুলি মায়োকার্ডিয়াল ইনফার্কশনের পরে কীভাবে হৃদপিন্ডকে চালিত করতে পারে।

Heart Attack
হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ
হার্ট অ্যাটাকের পরে এই গবেষণা বনজ হার্টের ব্যর্থতায় সহায়তা করতে পারে, যা গবেষকদের মতে, "মানুষের মধ্যে মৃত্যু এবং অসুস্থতার অন্যতম প্রধান কারণ।"


মাইক্রোআরএনএর সংক্ষিপ্ত এবং দীর্ঘতম প্রভাব।

প্রফেসর দা-জি ওয়াং এবং তার দল হার্ট অ্যাটাকের একটি মাউস মডেল ব্যবহার করেছিল এবং মাইক্রোআরএনএ দুটি ভিন্ন উপায়ে সরবরাহ করেছিল।

প্রথমত, তারা সরাসরি ইঁদুরগুলিতে লিপিড-প্রলিপ্ত অণুগুলি পরিচালনা করে। দ্বিতীয়ত, গবেষকরা মাইক্রোআরএনএগুলিকে একটি অ্যাডেনো-সম্পর্কিত ভাইরাসে স্থাপন করেছিলেন - এটি হ'ল জিন থেরাপি ভেক্টর যা হৃদয়কে লক্ষ্য করে।

উভয় বিতরণ পদ্ধতি সহ, ফলাফল দীর্ঘ এবং স্বল্পমেয়াদী উভয়ই আশাব্যঞ্জক ছিল।

যথা, হার্ট অ্যাটাকের প্রথম ১০ দিনের মধ্যে, মাইক্রোআরএনএগুলি কোষের মৃত্যু হ্রাস করে এবং প্রদাহজনক প্রতিক্রিয়া বন্ধ করে দেয় যা সাধারণত হার্ট অ্যাটাকের সময় হার্টের পেশীগুলির ক্ষতি করে।

গবেষকরা জিনোম-বিস্তৃত ট্রান্সক্রিপ্টোম বিশ্লেষণও চালিয়েছিলেন যা প্রকাশ করেছিল যে এমআইআর -১৯ এ / ১৯ বি প্রদাহজনক প্রতিক্রিয়া এবং তীব্র কোষের মৃত্যু নিয়ন্ত্রণকারী জিনগুলিকে কীভাবে দমন করেছে।

কিছু সময়ের পরে, অণু প্রাপ্ত ইঁদুরের হৃদয়ে ক্রমান্বয়ে স্বাস্থ্যকর টিস্যু, কম ক্ষতিগ্রস্থ টিস্যু, হৃৎপিণ্ডের আরও ভাল পেশী সংকোচনতা এবং হ্রাসপ্রাপ্ত কার্ডিওমিওপ্যাথি ছিল - এমন একটি অবস্থাতে যা হৃদপিণ্ডের পেশী পাতলা করে, যা শেষ পর্যন্ত হৃদয়কে দুর্বল করে দেয়।

প্রফেসর দা-জি ওয়াং ব্যাখ্যা করেন, "প্রাথমিক উদ্দেশ্য হ'ল দীর্ঘ পথের ক্ষতি থেকে হৃদয়কে রক্ষা করা এবংঅবিরাম ক্ষতি" দ্বিতীয় পর্যায়ে আমরা মাইক্রোআরএনএগুলিকে কার্ডিওমায়োসাইট প্রসারণে সহায়তা করার বিষয়ে বিশ্বাস করি। "

মাইক্রোআরএনএ থেরাপির সুবিধা ।

গবেষকরা মাইক্রোআরএনএ থেরাপির সুবিধাগুলি ব্যাখ্যা করতে এগিয়ে যান। জিন থেরাপির বিপরীতে, তারা বলেছে যে মাইক্রোআরএনএ অণুগুলি তাদের উদ্দেশ্য পূরণের পরে হৃদয়ে থাকে না।

"তারা খুব দ্রুত গতিতে চলে এবং দীর্ঘস্থায়ী হয় না, তবে ক্ষতিগ্রস্থ হৃদয়গুলি মেরামত করার ক্ষেত্রে তাদের দীর্ঘস্থায়ী প্রভাব রয়েছে," গবেষণার সংশ্লিষ্ট লেখক ডাঃ জিংহাই চেনাড্ডস ব্যাখ্যা করেছেন।

ডাঃ জিংহাই চেনাদ্ডস বলেছেন, "হৃদয়কে সবচেয়ে বেশি সাহায্যের প্রয়োজন হলে আমরা ইঁদুরকে মাত্র একটি শট দিয়েছি, সেই মুহুর্তে আমরা এমআইআরএনএ ১৯ বা মাইআরএনএ ১৯ বি-ইনজেকশন পোস্টের এক্সপ্রেশন স্তরটি পরীক্ষা করে চললাম," ডা। "এক সপ্তাহের পরে, অভিব্যক্তিটি স্বাভাবিক পর্যায়ে হ্রাস পেয়েছে, তবে সুরক্ষা এক বছরেরও বেশি সময় ধরে ছিল"।


"মাইক্রোআরএনএরা যুদ্ধের কার্ডিওভাসকুলার রোগের অবিশ্বাস্য সম্পদ হিসাবে পরিণত হওয়ার অসাধারণ প্রতিশ্রুতি রাখে," গবেষকরা রচনা করেন, যারা পরবর্তীতে মানব গবেষণায় যাওয়ার আগে আরও বড় স্তন্যপায়ী স্তরে চিকিত্সা পরীক্ষা করার পরিকল্পনা করছেন। প্রফেসর দা-জি ওয়াং এবং সহকর্মীরা উপসংহারে বলেছেন:


"এমআইআর -১৯ এ / ১৯ বি-মিডিয়া মিডিয়াক্ট প্রাথমিক কার্ডিয়াক আশ্বাস হার্ট অ্যাটাকের সফল থেরাপির বিকাশের জন্য একটি উইন্ডো খুলতে পারে এবং হার্ট ফেইলুর রোগীদের জন্য দুর্দান্ত সুবিধা বয়ে আনতে পারে।"


➥এই পোস্টটি প্রথম প্রকাশিত হয়েছে ScienceNews18.com


সম্পর্কিত পোস্ট

    আপনি আমাদের অনুসরণ করতে পারেন

Sadikur Rahman হ্যালো! আমি ছাদিকুর রহমান এবং আমি একজন ব্লগার, গবেষক এবং একজন শিক্ষার্থী I আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন তবে আরও সম্পর্কিত নিবন্ধের জন্য মন্তব্য করুন এবং সাবস্ক্রাইব করুন। https://sciencenews21.blogspot.com/
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

আরও পোস্ট

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন